মঙ্গলবার, ১৯-নভেম্বর ২০১৯, ১২:২৪ অপরাহ্ন
  • রাজনীতি
  • »
  • ব্যাংক খাতে সংস্কার না করলে সমগ্র আর্থিক খাত বিপর্যয়ের মুখে পড়বে: মেনন 

ব্যাংক খাতে সংস্কার না করলে সমগ্র আর্থিক খাত বিপর্যয়ের মুখে পড়বে: মেনন 

shershanews24.com

প্রকাশ : ১২ জুন, ২০১৯ ০৭:৫৭ অপরাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা: ‘ব্যাংক খাত এখন আমাদের অর্থনীতির প্রধান দুর্বলতা’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। বুধবার মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষাবৃত্তি- ২০১৮ অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন। রাশেদ খান মেনন বলেন, এ খাত সংস্কার করা না গেলে কেবল ব্যাংক-ব্যবস্থা নয়, সমগ্র আর্থিক খাত বিপর্যয়ের মুখে পড়বে।

তিনি বলেন, ‘অর্থমন্ত্রী বলেছিলেন, ঋণখেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পর আর এক টাকাও খেলাপি হবে না। সেখানে গত এক মাসে ঋণ খেলাপি অর্থের পরিমাণ ১৭ হাজার কোটি টাকা বেড়ে মোট এক লাখ কোটি টাকার ওপর চলে গেছে। যেটা প্রস্তাবিত বাজেটের প্রায় এক-পঞ্চমাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীন ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে মেনন আরও বলেন, রাজনীতির বিবেচনায় ব্যাংকগুলোকে রক্ষার দায়িত্ব সরকার বা কেন্দ্রীয় ব্যাংকের নয়, তাদের দায়িত্ব আমানতকারীদের সুরক্ষা দেয়া।

তিনি এ সময় শিক্ষা খাতে আরও সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান। এছাড়া মৌলিক গবেষণার ক্ষেত্রে শিক্ষাবৃত্তি প্রদানেরও আহ্বান জানান তিনি।

মার্কেন্টাইল ব্যাংকের তরফ থেকে ২০১১ সালে প্রচলিত এ শিক্ষাবৃত্তির পরিমাণ এখন এক কোটি টাকা। শিক্ষাবৃত্তি প্রদানের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২০০ জনের ওপরে।

রাশেদ খান মেনন মার্কেন্টইল ব্যাংকের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, শিক্ষার ক্ষেত্রে বিনিয়োগ দেশের উন্নয়নকে আরও ত্বরন্বিত ও টেকসই করে।

মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের সভাপতি আমানুল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত বৃত্তিপ্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আবদুল জলিলেল ছেলে নিজাম উদ্দিন জলিল, মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান শাহেদ রেজা, পরিচালক আকরাম হোসেন, ব্যবস্থাপনা পরিচালক কমরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান করেন রাশেদ খান মেনন।
শীর্ষকাগজ/এসএসআই