বৃহস্পতিবার, ১৭-অক্টোবর ২০১৯, ১২:০১ অপরাহ্ন
  • রাজনীতি
  • »
  • রিকশা উচ্ছেদকৃত রাস্তায় পৃথক লেনসহ পযার্প্ত গণপরিবহন দরকার: যাত্রী কল্যাণ সমিতি

রিকশা উচ্ছেদকৃত রাস্তায় পৃথক লেনসহ পযার্প্ত গণপরিবহন দরকার: যাত্রী কল্যাণ সমিতি

shershanews24.com

প্রকাশ : ০৮ জুলাই, ২০১৯ ০৭:৫১ অপরাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা: রাজধানীর প্রধান প্রধান সড়ক থেকে রিকশা উচ্ছেদের পাশাপাশি যাত্রী ভোগান্তি লাঘবে পর্যাপ্ত মানসম্মত গণপরিবহন নামানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। একই সাথে এইসব সড়কে গণপরিবহনের জন্য পৃথক লেন চালু করার দাবি জানায় সংগঠনটি। অন্যথায় উচ্ছেদকৃত রিকশার পথগুলো ব্যক্তিগত গাড়ি দখল করে নেবে বলে শঙ্কা প্রকাশ করে যাত্রী কল্যাণ সমিতি।
আজ (৮ জুলাই) সোমবার, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন। 
বিবৃতিতে তিনি রাজধানীর প্রধান সড়ক থেকে রিকশা উচ্ছেদের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, যানজট নিরসনে এই উদ্যোগ নেওয়া হলেও একই সাথে ব্যক্তিগত যানবাহন নিয়ন্ত্রণের কোন উদ্যোগ না নেওয়ায় নগরীর সাধারণ মানুষ এই সুবিধা থেকে বঞ্চিত হবে। তাই জনস্বার্থে গুরুত্বপূর্ণ এই উদ্যোগটি কিছুদিনের মধ্যে ভেস্তে যেতে পারে। কেননা এই নগরীতে প্রতিবছর প্রায় ২ লাখের কাছাকাছি ব্যক্তিগত পরিবহন নামছে। গণপরিবহন দিনে দিনে সংকোচিত হচ্ছে। গণপরিবহনে যাত্রীসেবার মান নি¤œমুখী ও যাত্রী হয়রানি-ভাড়া নৈরাজ্য বৃদ্ধিসহ নানা কারণে মানুষ ধার-দেনা করে ব্যক্তিগত গাড়ির দিকে ছুটছে। 
গণপরিবহন সংকটকে কাজে লাগিয়ে রাইট শেয়ারিং এর নামে মোটরসাইকেল, প্রাইভেটকার নামানোর হিড়িক পড়েছে। এমতাবস্থায় শুধুমাত্র রিকশা উচ্ছেদ করে যানজট কমানোর মহাপরিকল্পনা বাস্তবায়ন করা অসম্ভব বলে মনে করেন তিনি। তিনি যে সব সড়কে রিকশা উচ্ছেদ করা হবে সেসব সড়কে পথচারীদের হাটাঁর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ফুটপাত দখলমুক্ত করার দাবি জানান।
বিবৃতিতে তিনি আরো বলেন, আমাদের মনে রাখা দরকার সারা দেশের বেকার যুবকদের ঢাকা শহরে এনে ফুটপাতে ব্যবসা করার সুযোগ করে দেওয়া ও ঢাকার রাস্তায় রিকশা চালানোর সুযোগ দেওয়ার মানসিকতা পরিবর্তন করে গ্রামে কর্মসংস্থান নিশ্চিত করতে হবে। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও গ্রাম ভিত্তিক অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা করা জরুরি। এর পাশাপাশি ঢাকার উপর চাপ কমাতে ঢাকা শহরকে সম্প্রসারণের পাশাপাশি অফিস-আদালতের শহরের বাইরে নেয়ার পরামর্শ দেয় সংগঠনটি। 
শীর্ষকাগজ/বিবৃতি/এ