মঙ্গলবার, ২০-এপ্রিল ২০২১, ০৭:৩১ অপরাহ্ন

লাগামহীন মূল্যবৃদ্ধিতেও অপ্রতিরোধ্য রড-সিমেন্টের বাজার

shershanews24.com

প্রকাশ : ০৮ এপ্রিল, ২০২১ ০৩:১০ অপরাহ্ন

প্রকৌশলী মোহাম্মদ গোলাম হোসেন ফারহান: করোনা পরিস্থিতির কারণে গতবছর বেশ ধকল গিয়েছে নির্মাণ শিল্পের প্রধান দুই উপকরণ রড সিমেন্টের বাজারে। যদিও বছরের শেষ তিন মাসের সেলস অনেকটাই সেই ঘাটতিটা কমিয়ে এনেছিলো। শেষ পর্যন্ত ২০২০ এ রডের টোটাল সেলস ভলিউম এক্সপেক্টেশন থেকে ১০.৩৮% কম ছিল আর সিমেন্টের ছিল - ২.৭%  ...
দুর্যোগের সাথে লড়াই করেই বাংলাদেশের মানুষের বসবাস , তাইতো ঘুরে দাঁড়িয়েছে নির্মাণ শিল্পের বাজার।  এই বছরের প্রথম তিন মাসের সেলস অনেক কোম্পানির ইতিহাসের রেকর্ড ভেঙ্গে ফেলেছে। 

প্রথম তিন মাসের বাজারের একটি তুলনামূলক চিত্র নিচে তুলে ধরা হলো :
যেহেতু গত বছর বিক্রয়ে ঘাটতি ছিল , সেহেতু এই বছরের শুরুতে করোনা প্রাদুর্ভাব কিছুটা কম থাকায় বিক্রি বাড়বে এইটাই তো স্বাভাবিক হওয়ার কথা। কিন্তু , ব্যাপারটা একেবারেই সাধারণ এই কারণে নয় যে , বিশ্বব্যাপী মহামারীর কারণে রড - সিমেন্ট উৎপাদনের প্রায় সব ধরণের কাঁচামালের দাম বেড়েছে।  তার উপর শিপমেন্টের বিধিনিষেধ আর বাড়তি ভাড়ার প্রেসার ছিল।  এই সব কিছুর প্রভাব কিন্তু রড-সিমেন্ট উভয়েরই দামের উপর পড়েছে।

এই ব্যাপক মূল্যবৃদ্ধির পরেও যে বিক্রি বাড়াটা , তা অনেকটাই অপ্রতিরোধ্য চাহিদার কারণেই হয়েছে। কিন্তু লাভের গুড় কিন্তু বেশিরভাগটাই মোড়ল কোম্পানিগুলোই পেয়েছে। বাংলাদেশে প্রথম সারির ৫ টি রড কোম্পানি আর ১০ টি সিমেন্ট কোম্পানির বিক্রির চিত্র দেখলেই বুঝা যায় মোট বিক্রির কতটা ভাগ তাদের ঘরে গিয়েছে।
মোট  বর্ধিত বিক্রির প্রায় ১৩৬.৬৯% শুধু মাত্র এই পাঁচটি ব্রান্ডের ঘরেই। এরা শুধু মাত্র বিক্রি বাড়ায়নি , কাঁচামাল সংকটে অন্যান্য অনেক রড উৎপাদনকারী প্রতিষ্ঠান যখন বাজারে চাহিদা মোতাবেক যোগান দিতে পারছিলোনা , তখন দেশের উন্নয়নকে ত্বরান্নিত রাখতে এই প্রতিষ্ঠানগুলো সফল ভাবে রড সরবরাহ দিয়ে গিয়েছে দেশের সকল প্রজেক্টে।

সিমেন্টের সেরা ১০ মোড়লের অবস্থা যদি একটু দেখি , এখানেও দেখা গেলো প্রথম ১০ সিমেন্ট প্রতিষ্ঠান বাজারের মোট বর্ধিত বিক্রির প্রায় ৭৬.৯৭% তাদের দখলে নিয়ে নিয়েছে।
আমি এর আগে আমার একটি লেখায় বলেছিলাম , ছোট কোম্পানিগুলোকে ব্যবসার স্ট্রাটেজি পাল্টাতে হবে , নতুবা তারা আসতে আসতে বড়দের কাছে মার্কেট হারাতে থাকবে। 

উল্লেখ্য , এখানে বড় বলতে রড মার্কেটের প্রথম ৬ উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং সিমেন্ট মার্কেটের প্রথম ১২ টি উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বুঝানো হয়েছে যারা কিনা বর্তমান মার্কেটের (২০২১ এর ) যথাক্রমে ৭৩.৬০% ও ৭৯.৪৫% মার্কেট শেয়ার দখল করে আছে।
এই বিশ্ব মহামারীর মধ্যেও যে , রড সিমেন্টের বাজারে এত টান টান উত্তেজনা চলছে , বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে তা নিশ্চয়ই পজেটিভ ভূমিকা রাখবে।
বিশেষ দ্রষ্টব্যঃ সমগ্র তথ্য সূত্র বাজার থেকে নেওয়া।

লেখকঃ( প্রকৌশলী মোহাম্মদ গোলাম হোসেন ফারহান , সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট অফিসার ,কে,এস,আর,এম স্টীল প্ল্যান্ট লিমিটেড।
ফরমার টিম মেম্বার ডোরিন গ্রূপ অফ ইন্ডাস্ট্রিজ এবং আনোয়ার গ্রুপ অফ ইন্ডাজট্রিজ।)