বুধবার, ১৪-এপ্রিল ২০২১, ০২:২৫ পূর্বাহ্ন
  • অর্থনীতি
  • »
  • ভিত্তিমূল্যের চেয়ে ১৯.৭৫ মিলিয়ন ডলার বেশি দামে তরঙ্গ কিনলো জিপি

ভিত্তিমূল্যের চেয়ে ১৯.৭৫ মিলিয়ন ডলার বেশি দামে তরঙ্গ কিনলো জিপি

shershanews24.com

প্রকাশ : ০৮ মার্চ, ২০২১ ১১:৩৩ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: দীর্ঘ নিলাম প্রক্রিয়ায় রবি আজিয়াটাকে হারিয়ে ভিত্তিমূল্যের চেয়ে ১৯.৭৫ মিলিয়ন ডলার বেশি দামে ব্লক নাইন তরঙ্গ কিনলো গ্রামীণফোন।

বিটিআরসির নিলামে ভিত্তিমূল্যের চেয়ে ১৯.৭৫ মিলিয়ন ডলার বেশি দামে ৪৬.৭৫ মিলিয়ন ইউএস ডলারে ২১০০ মেগাহার্জের ব্লক নাইন তরঙ্গ কিনেছে গ্রামীণফোন (জিপি)। টেলিকম অপারেটর রবি আজিয়াটার সঙ্গে নিলামের দীর্ঘ লড়াই শেষে এই তরঙ্গ কিনতে সক্ষম হয় গ্রামীণফোন। প্রতিষ্ঠানটি এ তরঙ্গ ব্যবহার করতে পারবে ১৫ বছর পর্যন্ত।

নিলাম প্রক্রিয়া শেষে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, 'নিলাম প্রক্রিয়া পুরোপুরি স্বচ্ছ ও নিয়মতান্ত্রিকভাবে হয়েছে, এখানে কারচুপির কোনও সুযোগ নেই।' টেলিকম কোম্পানিগুলো তরঙ্গ কেনায় গ্রাহক ভোগান্তি কমবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

এর আগে, ১৮০০ ও ২১০০ ব্যান্ডের টেলিকম তরঙ্গ বিক্রির জন্য সোমবার সকালে হোটেল ইন্টারকন্টিনালে নিলামের আয়োজন করে বিটিআরসি। এতে অংশ নেয় জিপি, রবি, বাংলালিংক ও টেলিটক। শুরুতে তরঙ্গের নিলাম শুরু হয় ১৮০০ ব্যান্ড দিয়ে। যার ভিত্তিমূল্য ধরা হয় ৩১ মিলিয়ন ডলার।

এতে অংশ নেয় বেসরকারি তিন টেলিকম কোম্পানি জিপি, রবি ও বাংলালিংক। এতে ৩টি ব্লকের নিলামে মোট বিক্রি হয় ৭.৪০ মেগাহার্জ। এরমধ্যে ১৫ বছরের মেয়াদে রবি কিনেছে ২.৬ মেগাহার্জ, জিপি দশমিক চার মেগাহার্জ আর বাংলালিংক ৪.৪ মেগাহার্জ।

দুপুর ১২টার পর শুরু হয় ২১০০ ব্যান্ডের নিলাম। এতে প্রথম দফায় টেলিটকসহ চার টেলিকম কোম্পানিই নিলামে অংশ নেয়। এবারের তরঙ্গের ভিত্তিমূল্য ২৭ মিলিয়ন ডলার। নিলামের নবম রাউন্ডে গিয়ে বেসরকারি তিন অপারেটর প্রত্যেকে ৫ মেগাহার্জ করে তরঙ্গ কিনলেও টেলিটক কোনো তরঙ্গ কিনতে পারেনি। কিন্তু, শুরু হয়েও যেন শেষ হচ্ছিলো না শেষ তরঙ্গের নিলাম। ২১০০ ব্যান্ডের স্পেকট্রাম ব্লক ৯ এর জন্য যদিও নিলামে অংশ নেয়নি বাংলালিংক। এই তরঙ্গের জন্য লড়াই করে জিপি, রবি, টেলিটক।

১৬ রাউন্ডে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান টেলিটক ছিটকে গেলেও বাকি রাউন্ডগুলোতে সমানতালে লড়াই চলতে থাকে জিপি আর রবির। অবশেষে তরঙ্গ কেনার লড়াইয়ে জয়ী হয় জিপি। ২৩ মার্চের মধ্যে বিটিআরসির কাছে তরঙ্গের ২৫ শতাংশ অর্থ জমা দিতে হবে অপারেটরদের।
শীর্ষনিউজ/আরএইচ