শনিবার, ২৭-ফেব্রুয়ারী ২০২১, ০৪:২১ পূর্বাহ্ন
  • শিক্ষা
  • »
  • হল না খুলে পরীক্ষা নিচ্ছে ঢাবি, ভোগান্তিতে শিক্ষার্থীরা

হল না খুলে পরীক্ষা নিচ্ছে ঢাবি, ভোগান্তিতে শিক্ষার্থীরা

shershanews24.com

প্রকাশ : ২৩ জানুয়ারী, ২০২১ ০৯:০১ পূর্বাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা : করোনার কারণে ১৯টি আবাসিক হল বন্ধ রেখে পরীক্ষা নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এতে তীব্র ভোগান্তিতে পড়েছেন ঢাকার বাইরের শিক্ষার্থীরা। থাকার জায়গা যোগাড় করতেই অনেকে হিমশিম। এই চাপ নিয়ে আবার পরীক্ষাও দিতে হচ্ছে। এই সংকট সমাধানে দ্রুত হল খুলে দেয়ার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

আবাসিক হল না খুলেই কলা, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান অনুষদের সম্মান ও স্নাতকোত্তরের চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এতে নানামুখী সমস্যার মুখে পড়েছেন শিক্ষার্থীরা।

তারা বলেন, কর্তৃপক্ষ আবাসনের বিষয়টা যেন দেখে। আমরা চাইলেও অন্য কোথাও থাকতে পারি না। কারণ এতে আমাদের আর্থিক সমস্যা হয়ে থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী জানিয়েছেন, বর্তমানে কলাভবন ও কার্জন হলের পরীক্ষা কেন্দ্রে একুশটি বিভাগের কয়েক হাজার ছাত্র-ছাত্রীর পরীক্ষা চলছে। তিনি জানান, যেসব শিক্ষার্থীর পরীক্ষা চলতি অবস্থায় মাঝখানে বন্ধ হয়ে গিয়েছিল সেই পরীক্ষাগুলো বিশেষ বিবেচনায় নেয়া যায় কি না এ বিষয়ে চেয়ারম্যান ও ডিন মহোদয় এই সিদ্ধান্ত নিয়েছেন। শিক্ষার্থীরাও এতে সাড়া দিয়েছেন।

সামনে ব্যবসায় শিক্ষা অনুষদসহ অন্য অনুষদের বিভিন্ন বিভাগেরও মিডটার্ম, সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেয়ার চিন্তা চলছে। এ অবস্থায় ঢাকার বাইরের শিক্ষার্থীরা রয়েছেন দুশ্চিন্তায়।

এ পরিস্থিতিতে হল খুলে দেয়ার দাবি জানিয়ে আসছে ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলো।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন এখনো যে অবশিষ্ট সময় রয়েছে সে সময়ের মধ্যে সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে হলগুলো পরীক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দিয়ে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবে।

ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সাধারণ সম্পাদক রাগিব নাঈম বলেন, পরীক্ষা যদি নিতেই হয় শিক্ষার্থীদের কথা চিন্তা করে তাদের আবাসনের ব্যবস্থাও নিশ্চিত করতে হবে। ঢাকার বাইরে যেসব শিক্ষার্থী আছে তাদের অনেকেরই ঢাকায় থাকার জায়গা নেই। এই সমস্যা যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন না দেখে আর কেউ দেখার নেই।

শিক্ষার্থীদের অসুবিধা হলেও করোনার মধ্যে হল খুলে দেয়ার সম্ভাবনা দেখছেন না উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, মহামারির কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ আছে, হলগুলোও আমরা বন্ধ রেখেছি। বিভাগগুলো বিশেষভাবে প্রক্রিয়ার মাধ্যমে পরীক্ষা কার্যক্রম চালাচ্ছে যাতে শিক্ষার্থীদের সমস্যা না হয়।

কর্তৃপক্ষ মনে করছে, হল খুলে দিলে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা প্রায় অসম্ভব হয়ে যাবে। তাই করোনা পরিস্থিতির উন্নতির অপেক্ষায় আছে ঢাকা বিশ্ববিদ্যালয়।
শীর্ষনিউজ/এম