সোমবার, ১৭-মে ২০২১, ০৬:০৮ পূর্বাহ্ন
  • শিক্ষা
  • »
  • গৃহস্থালি বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদন করছেন ঢাবির দুই শিক্ষার্থী

গৃহস্থালি বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদন করছেন ঢাবির দুই শিক্ষার্থী

shershanews24.com

প্রকাশ : ০৩ মে, ২০২১ ১০:৫৮ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাবি: গৃহস্থালি বর্জ্য থেকে স্বল্প মূল্যে পরিবেশবান্ধব উপায়ে জ্বালানি তেল, বায়োফুয়েল ও জৈব সারসহ সাতটি পণ্য উৎপাদনের প্রযুক্তির নতুন ডিজাইন উদ্ভাবন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থী।

উদ্ভাবনকারী তরুণ দুই শিক্ষার্থী হলেন বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের এইচএম রঞ্জু ও পীযুষ দত্ত।এই উদ্ভাবনী ডিজাইন ব্যবহার করে খরচের প্রায় ২৫ শতাংশ লাভ করা সম্ভব বলেও তাদের দাবি।

দীর্ঘ তিন বছরের গবেষণার পর গত ২৭ মার্চ তাদের উদ্ভাবিত ডিজাইন থেকে রাজধানীর মাতুয়াইলে তুষারধারা এলাকায় প্রায় সাত কাঠা জমির ওপর বানানো তাদের প্ল্যান্ট থেকে তেল ও গ্যাস উৎপাদন শুরু করেছেন তারা। এছাড়াও এতে আরও সাত প্রকারের দ্রব্য উৎপাদন করা সম্ভব বলে জানান তারা। পাশাপাশি প্রয়োজনীয় উপকরণ যুক্ত করে তাদের প্রযুক্তির মাধ্যমে বিদ্যুৎও উৎপাদন করা যাবে। এতে প্রতি ইউনিটে খরচ পড়বে সাড়ে ৫ টাকা থেকে পৌনে ৬ টাকা।

আর্থিক সাহায্যকারী প্রতিষ্ঠান এবিসি কনস্ট্রাকশন কেমিক্যাল কোম্পানি লিমিটেডের সহায়তায় তারা বর্তমানে কাজ করে যাচ্ছেন। তাদের প্ল্যান্টে তৈরি হওয়া প্রতিটি পণ্য মূল্যবান এবং সরকার এগুলো বিদেশ থেকে আমদানি করে থাকে। তাই এই ইউনিক ডিজাইনের মাধ্যমে দেশের বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে বলেও আশাবাদী উদ্ভাবকরা। তাদের এ কাজে উপদেষ্টা হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক তসলিম-উর-রশিদ, প্রভাষক সাজিদুল ইসলাম ও বাংলাদেশ অ্যাডভান্স রোবটিক্স রিসার্চ সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জিমি মজুমদার।

শীর্ষনিউজ/আরএইচ