শনিবার, ১২-জুন ২০২১, ০৬:১২ অপরাহ্ন
  • স্বাস্থ্য
  • »
  • করোনার মধ্যে যুক্তরাজ্যে শনাক্ত ‘মাঙ্কিপক্স’!

করোনার মধ্যে যুক্তরাজ্যে শনাক্ত ‘মাঙ্কিপক্স’!

shershanews24.com

প্রকাশ : ১১ জুন, ২০২১ ১০:১৯ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই যুক্তরাজ্যে নতুন করে মাথাচাড়া দিচ্ছে ‘মাঙ্কিপক্স’। দেশটির উত্তর ওয়েলসে ইতোমধ্যেই দুই জনের দেহে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তাদের দু’জনকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

এ তথ্য জানিয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক। আর কেউ সংক্রমিত হয়েছেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে পার্লামেন্টে জানিয়েছেন সরকারের স্বাস্থ্যবিষয়ক পরামর্শদাতা রিচার্ড ফার্থ।

কী এই মাঙ্কিপক্স? এর উপসর্গই বা কেমন?
২০১৭ সালে মাঙ্কিপক্স-এর প্রথম সংক্রমণ ধরা পড়ে নাইজেরিয়ায়। প্রাণী থেকেই এই ভাইরাসের সংক্রমণ হয়। গুটি বসন্ত যে গোত্রের ভাইরাস, মাঙ্কিপক্সও সেই একই গোত্রের। তবে গুটি বসন্তের থেকে সংক্রমণের মাত্রা কম।

আমেরিকার সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(সিডিসি) জানিয়েছে, এই ভাইরাসে সংক্রমিত হওয়ার ১২ দিন পর মাথা ব্যথা, পেশিতে ব্যথা এবং ক্লান্তি ভাব দেখা দেবে। সংক্রমিত হওয়ার ৩ দিন পর থেকে দেহে র‌্যাশ বের হবে। সঙ্গে হালকা জ্বর। সেই র‌্যাশ ধীরে ধীরে সারা শরীরে ছড়িয়ে পড়বে। সঙ্গে চুলকানিও হবে। তবে শারীরিক ক্লান্তি থাকবে ২-৪ সপ্তাহ। এই ভাইরাসের বাহক হল কাঠবিড়ালি, দুই প্রজাতির ইঁদুর। 

সিডিসি জানিয়েছে, এই রোগের বিশেষ কোনো ওষুধ নেই। তবে এর সংক্রমণ নিয়ন্ত্রণ করতে গুটি বসন্তের টিকা সিডোফোভির, এসটি-২৪৬ এবং ভ্যাকসিনিয়া ইমিউন গ্লোবিউলিন ব্যবহার করা যেতে পারে। সূত্র: আনন্দবাজার ও বিবিসি।
শীর্ষনিউজ/আরএইচ