বুধবার, ২২-সেপ্টেম্বর ২০২১, ০৫:২৪ অপরাহ্ন
  • স্বাস্থ্য
  • »
  • ভ্যাকসিন পলিটিক্সের শিকার বাংলাদেশ : স্বাস্থ্যের ডিজি

ভ্যাকসিন পলিটিক্সের শিকার বাংলাদেশ : স্বাস্থ্যের ডিজি

shershanews24.com

প্রকাশ : ২৮ জুন, ২০২১ ০৬:১০ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: করোনাভাইরাস মহামারির মাঝেও বিশ্বব্যাপী ভ্যাকসিন নিয়ে যে পলিটিক্স চলছে, বাংলাদেশ সেই পলিটিক্সের শিকার বলে মন্তব্য করেছে, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ড. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম। তিনি বলেন, আগামী মাসের (জুলাই) প্রথম সপ্তাহে ভ্যাকসিনের বড় অংকের চালান দেশে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভ্যাকসিন কিনতে কাজ করে যাচ্ছি। আমাদের টাকার কোনো অভাব নেই।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে সোমবার বাংলাদেশ রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২০ প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
ডিজি স্বাস্থ্য অধিদফতর জানান, এখন পর্যন্ত করোনায় যত মানুষ দেশে মারা গেছেন, তার তিন গুণ মানুষ প্রতিবছর মারা যান যক্ষায়। যক্ষা রোগীরা এক শতাংশ এইচআইভিতে আক্রান্ত। তিনি বলেন, যারা প্রবাসী তাদের সবাইকে টিকার আওতায় আনবো। তাদের দ্রুত ভ্যাকসিন দেবো। তাদের সুরক্ষা দেয়া আমাদের দায়িত্ব। তারাই আমাদের রেমিট্যান্স দিচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো। ভ্যাকিসন দেয়ার ক্ষেত্রে আমরা অনেক পারদর্শিতা অর্জন করেছি। প্রতিদিন এক কোটি ভ্যাকসিন দেয়ার সক্ষমতা আমাদের আছে। তবে, ভ্যাকিসন আমাদের হাতে নেই। তিনি বলেন, অনেক দেশ এখনো ভ্যাকসিন পায়নি। আমরা পেয়েছি। তবে, মাস্ক আমাদের হাতে আছে সবাইকে এটা যথাযথভাবে ব্যবহার করতে হবে। তিনি বলেন, আমরা দেশের ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনবো।

শীর্ষনিউজ/আর