শনিবার, ২৪-জুলাই ২০২১, ১১:৪৫ পূর্বাহ্ন
  • স্বাস্থ্য
  • »
  • করোনাভাইরাস: রাজধানীর হাসপাতালে 'শয্যা খালি নেই'

করোনাভাইরাস: রাজধানীর হাসপাতালে 'শয্যা খালি নেই'

shershanews24.com

প্রকাশ : ২২ জুলাই, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা:  করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে রাজধানীর হাসপাতালের কোনো শয্যা আর খালি নাই বলে জানা গেছে। তবে স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, বুধবার সকাল পর্যন্ত ঢাকা মহানগরীর হাসপাতালগুলোতে ২ হাজার ৭৯টি সাধারণ শয্যা খালি ছিল। আর আইসিইউ শয্যা খালি ছিল ১৩২টি।

যদিও ঢাকার কয়েকটি হাসপাতালের কর্তৃপক্ষ বলছে, বাস্তব পরিস্থিতি এতটাই নাজুক যে ধারণক্ষমতা না থাকায় অনেক রোগীকে ফেরত পাঠাতে হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, বুধবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটের ৭০৫টি সাধারণ শয্যার মধ্যে খালি ছিল ৫৪টি।

এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, বেড, আইসিইউ সব ফিলআপ। প্রচুর রোগী এখন, অধিকাংশ রোগীই বাইরের জেলার। অনেক ক্রিটিক্যাল রোগী আসছে এখন। বিভিন্ন জেলা থেকে যারা আসছে, তারা আরও আগে আসলে ভালো হত। কিন্তু তারা যখন দেখছে, কিছুই করার নেই- তখনই তারা আসছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নজরুল ইসলাম খান বলেন, এখন আমাদের এখানে রোগীর সংখ্যাও অনেক বেশি। আর সিরিয়াস রোগীই বেশি। আইসিইউ একটাও খালি নেই। কিছু বেড খালি আছে।

মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক অসীম কুমার নাথ বলেন, আমাদের অর্ধেকের বেশি রোগীই ঢাকার বাইরের। ক্রিটিক্যাল রোগীরাই বেশি আসছে। গত তিন দিন আগে সাতজন মারা গিয়েছিল। প্রতিদিনই গড়ে তিনজন মারা যাচ্ছে। আইসিইউ গত তিন সপ্তাহ থেকে খালি নেই।

বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান চৌধুরী বলেন, আমাদের ৪৫টি বেডই পূর্ণ। প্রতিদিনই রোগীরা ফেরত যাচ্ছে। আইসিইউ ১৬টি, সবগুলোতেই রোগী আছে। আইসিইউতে যশোর, সাতক্ষীরা, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহীর রোগী বেশি বলে।
শীর্ষনিউজ/এম