মঙ্গলবার, ২১-সেপ্টেম্বর ২০২১, ০৮:৩২ অপরাহ্ন
  • স্বাস্থ্য
  • »
  • ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ১৫ দিনের কঠিন লকডাউন জারি

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ১৫ দিনের কঠিন লকডাউন জারি

shershanews24.com

প্রকাশ : ২৪ জুলাই, ২০২১ ০৫:৩৭ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: রাজধানী হ্যানয়তে ১৫ দিনের লকডাউন জারি করেছে কমিউনিস্ট রাষ্ট্র ভিয়েতনাম। ক্রমাগত বেড়ে চলা কোভিড সংক্রমণের লাগাম টানতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

শুক্রবার ঘোষিত ওই লকডাউনের অধীনে দুই জনের অধিক কেউ কোথাও সমবেত হতে পারবে না। বন্ধ থাকবে সকল বেসরকারি অফিস। খোলা থাকবে সরকারি অফিস, হাসপাতাল এবং জরুরি ব্যবসাগুলো। 

খবরে বলা হয়েছে, লকডাউনের প্রথম দিনেই ব্যস্ত শহরটিকে একদম শান্ত হয়ে থাকতে দেখা গেছে। খোলা ছিল না কোনো দোকানপাট। যদিও কিছু মানুষকে চলাচল করতে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দা ভ্যান চিন বলেন, এরকম করে রাজধানী লকডাউন করে দেয়াকে আমি সমর্থন করি। যদিও আমাদেরকে মহামারির অর্থনৈতিক ঝুঁকির বিষয়টি মাথায় রাখতে হবে। এ সপ্তাহের প্রথমে কিছু কড়াকড়ি আরোপ করেছিল হ্যানয় কর্তৃপক্ষ। এর অধীনে অপ্রয়োজনীয় কাজে বাইরে যাওয়া নিষিদ্ধ করা হয়েছিল। তবে এবার একদম কঠিন লকডাউন জারি করা হলো।

গত শুক্রবার হ্যানয়ে ৭০ জনের কোভিড শনাক্ত হয়। এটি একদিনে শহরটির সর্বোচ্চ কোভিড শনাক্তের রেকর্ড। দেশটিতে ২৪ ঘন্টায় শনাক্ত হয়েছে ৭ হাজার ২৯৫ জন। তবে এরমধ্যে প্রায় ৫ হাজারই হচ্ছে ভিয়েতনামের দক্ষিণাঞ্চলীয় শহর হো চি মিন সিটিতে। 

গত এপ্রিল মাস থেকে ভিয়েতনামে ৮৩ হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে। প্রাণ হারিয়েছেন ৩৩৫ জন। চলমান এই ঢেউ থামাতে এখন উঠেপরে লেগেছে দেশটির সরকার। সূত্র: আল-জাজিরা

শীর্ষনিউজ/এসএফ