বৃহস্পতিবার, ২৫-ফেব্রুয়ারী ২০২১, ১১:০৮ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • কুড়াল দিয়ে নিউজিল্যান্ডের পার্লামেন্ট ভবনের দরজা ভাঙচুর

কুড়াল দিয়ে নিউজিল্যান্ডের পার্লামেন্ট ভবনের দরজা ভাঙচুর

shershanews24.com

প্রকাশ : ১৪ জানুয়ারী, ২০২১ ১০:০০ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: কুড়াল দিয়ে নিউজিল্যান্ডের পার্লামেন্ট ভবনের সম্মুখভাগের কাঁচের দরজা গুড়িয়ে দিল এক দুর্বৃত্ত। বুধবার ভোরে এ ঘটনা ঘটে বলে জানায় দেশটির কর্তৃপক্ষ।


নিউজিল্যান্ড পুলিশের এক মুখপাত্র জানায়, খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে ওই ব্যক্তিকে গ্রেফতার করে ওয়েলিংটন পুলিশ।

তিনি জানান, লোকটি কাঁচের প্যানেলের কিছু ক্ষতি সাধন করেছে, তবে ভবনে ঢোকার উদ্যোগ নেয়নি।

উদ্দেশ্যমূলক ক্ষতিসাধন ও আক্রমণাত্মক অস্ত্র বহনের অভিযোগে ৩১ বছর বয়সী ওই ব্যক্তিকে বুধবার সকালে ওয়েলিংটনের জেলা আদালতে হাজির করা হয়। সে কী কারণে হামলা করেছে তা স্পষ্ট হয়নি। মামলা চলমান থাকার কথা জানিয়ে পুলিশ এর বেশি মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

সিএনএনের মালিকানাধীন রেডিও নিউজিল্যান্ড (আরএনজেড) জানিয়েছে, কোর্টে হাজির করার পর ওই ব্যক্তিকে একটি নিরাপদ মানসিক স্বাস্থ্য ইউনিটে পাঠানো হয়। সেখানে একজন ফরেনসিক সেবিকা ও মানিসক স্বাস্থ্য বিশেষজ্ঞ তাকে পর্যবেক্ষণ করে। তাকে ২৮ জানুয়ারি পুনরায় কোর্টে হাজির করা হবে।

আরএনজেড জানায়, পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত ভাঙচুর হওয়া সম্মুখ দ্বারটি বন্ধ থাকবে। এর পরিবর্তে রাবারের দ্বিতীয় একটি দরজা ব্যবহার করা হবে।

হামলার বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করছে ভবন, মাঠ ও প্রশাসনের দায়িত্বে থাকা সংসদীয় পরিষেবা। আরো কঠোর নিরাপত্তা ব্যব্স্থা প্রয়োজন কিনা খতিয়ে দেখছে তারা।

সাধারণত নিউজিল্যান্ড পার্লামেন্ট ভবনে হুমকির ঘটনা বিরল। তাই আইনসভার বাইরে ন্যূনতম নিরাপত্তা ব্যব্স্থা রাখা রয়েছে। বাইরের মাঠ জনগণের জন্য উন্মুক্ত। কার্যালয়ের কর্মীরা প্রায়ই ভবনের সামনে ঘাসের উপর বসে তাদের দুপুরের আহার করে থাকেন। পার্শ্ববর্তী মাঠে শিশুরা খেলাধুলা করে।
শীর্ষনিউজ/এম