বুধবার, ১৪-এপ্রিল ২০২১, ০২:৪৬ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • খাসোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতায় বিশ্ব নেতাদের নিন্দা

খাসোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতায় বিশ্ব নেতাদের নিন্দা

shershanews24.com

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারী, ২০২১ ০৯:১৪ পূর্বাহ্ন

শীর্ষ নিউজ ডেস্ক : খাসোগি হত্যার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিতার বিষয়টি প্রমানিত হওয়ার পর নিন্দা জানিয়েছেন তারা।

শুক্রবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা খাশোগি হত্যার বিষয়ে এক প্রতিবেদনে এমন দাবি করে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচীব ডমিনিক র্যাব, যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসি, কানাডার পররাষ্ট্র মন্ত্রী মার্ক জেনেরিও,খাসোগির বাগদত্তা হ্যাটিস সেন্টিজেডসহ আরো অনেকে নিন্দা জানিয়েছেন। এছাড়া বিশ্বজুড়ে বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলোও এ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন।  

যুক্তরাষ্ট্রের মানবাধিকার তদন্ত সংস্থা কলমার্ড, খাসোগির নির্মিত মানবাধিকার সংগঠন "ডাউডন", যুক্তরাষ্ট্রের শীর্ষ রিপাবলিকান মিশেলের পররাষ্ট্র বিষয়ক কমিটি "এমসিসিএইউএল" যুক্তরাষ্ট্র ভিত্তিক নির্বাচন কমিটির চেয়ারম্যান।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে জামাল খাসোগিকে হত্যা করা হয়। সৌদির একটি কিলিং স্কোয়াড টিম যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে ওই হত্যাকাণ্ড ঘটানো হয় বলে অভিযোগ ওঠে।

কিন্তু প্রথম থেকেই ওই হত্যাকাণ্ডের কথা অস্বীকার করে আসছিল সৌদি আরব। পরে অবশ্য স্বীকার করতে বাধ্য হয়। এ ঘটনার পর এই প্রথম খাসোগি হত্যার নির্দেশদাতা হিসেবে সৌদি যুবরাজের নাম প্রকাশ করলো যুক্তরাষ্ট্র।

মধ্যপ্রাচ্যের কট্টরপন্থী দেশ সৌদির রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন জামাল খাসোগি। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত খাসোগি ২০১৮ সালের ২ অক্টোবর দুপুরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। তিনি দ্বিতীয় বিয়ে করার উদ্দেশ্যে প্রয়োজনীয় কিছু নথিপত্রের জন্য সেখানে গিয়েছিলেন। কনস্যুলেটের ভেতর সৌদি এজেন্টদের একটি দল নৃশংসভাবে হত্যা করে।

খাসোগি হত্যার ঘটনায় ৮ জন দোষী সাব্যস্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। ২০১৯ সালের ডিসেম্বরে এ রায় দেয়া হয়।

শীর্ষনিউজ/এসএফ