সোমবার, ১৭-মে ২০২১, ০৬:৫৮ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • পাকিস্তানকে ‘ব্ল্যাংক চেক’ দিতে চেয়েছেন রুশ প্রেসিডেন্ট!

পাকিস্তানকে ‘ব্ল্যাংক চেক’ দিতে চেয়েছেন রুশ প্রেসিডেন্ট!

shershanews24.com

প্রকাশ : ১২ এপ্রিল, ২০২১ ১০:১৬ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: পাকিস্তানের যেখানে যা দরকার, তা-ই দিতে প্রস্তুত রাশিয়া। প্রায় নয় বছর পর ইসলামাবাদ সফরে গিয়ে এমনটাই বার্তা দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ। আর সেই বার্তাটি পাঠিয়েছেন খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত সপ্তাহের ওই সফরে পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি বলেন, ‘আমি আমার প্রেসিডেন্টের পক্ষ থেকে একটি বার্তা নিয়ে এসেছি, যা পাকিস্তানকে বলছে, আমরা যেকোনও সহযোগিতার জন্য প্রস্তুত। পাকিস্তানের যা যা দরকার তার জন্য প্রস্তুত রাশিয়া।’

রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সেই বৈঠকে অংশ নেয়া এক জ্যেষ্ঠ পাকিস্তানি কর্মকর্তা গণমাধ্যমকে এ কথা নিশ্চিত করেছেন। তবে স্পর্শকাতর বিষয়ে কথা বলায় নামপ্রকাশে অস্বীকৃতি জানান তিনি।

পুতিনের বার্তা প্রসঙ্গে পাকিস্তানি এ কর্মকর্তা বলেন, ‘অন্যভাবে বললে, রুশ প্রেসিডেন্ট আমাদের ব্ল্যাংক চেক সেধেছেন।’

পুতিন কীভাবে পাকিস্তানকে ‘ব্ল্যাংক চেক’ দিতে চেয়েছেন জানতে চাইলে রুশ পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে তিনি বলেন, ‘আপনারা যদি গ্যাস পাইপলাইন, করিডোর, প্রতিরক্ষা বা অন্য যেকোনও সহযোগিতার জন্য আগ্রহী হন, তাহলে রাশিয়া তার জন্য প্রস্তুত।’

পাকিস্তান রাশিয়ার তৈরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাওয়ার সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে ওই কর্মকর্তা জানান, তিনি নির্দিষ্টভাবে কিছু বলতে পারছেন না। তবে রাশিয়া পাকিস্তানের সঙ্গে সহযোগিতা বৃদ্ধির আগ্রহ দেখিয়েছে।

অবশ্য এক যৌথ সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, পাকিস্তানের সন্ত্রাসবিরোধী কার্যক্রমে সহযোগিতার জন্য ‘বিশেষ সামরিক যন্ত্রপাতি’ সরবরাহে প্রস্তুত রাশিয়া। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।
শীর্ষনিউজ/আরএইচ