শনিবার, ১২-জুন ২০২১, ০৬:২১ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • 'ভ্যাকসিনকে কূটনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে কিছু রাষ্ট্র'

'ভ্যাকসিনকে কূটনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে কিছু রাষ্ট্র'

shershanews24.com

প্রকাশ : ১১ জুন, ২০২১ ০৭:৪৫ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : কিছু দেশ ভ্যাকসিনকে কূটনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ তুলেছেন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। শুক্রবার তিনি বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে কিছু দেশ তাদের প্রভাব ধরে রাখার জন্য এই চেষ্টা করছে। কিন্তু বৃটেন কোনোভাবে এ ধরণের ভ্যাকসিন কূটনীতি সমর্থন করে না। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

জি৭ সম্মেলনে অংশ নিতে গিয়ে কর্নওয়ালে রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে রাব এসব কথা বলেন। এতে তিনি কোভিড-১৯ মহামারিকে ব্যবহার করে বিশ্বের প্রভাব বিস্তারের চেষ্টা চলছে এমন ইঙ্গিত দেন। পশ্চিমা কূটনীতিকরা মনে করেন, রাশিয়া ও চীন বিশ্বের দরিদ্র রাষ্ট্রগুলোকে ভ্যাকসিন দিয়ে তাদের প্রভাব বৃদ্ধির চেষ্টা করছে। তাকে সরাসরি প্রশ্ন করা হয়, চীন ও রাশিয়া এ চেষ্টা করছে বলে মনে করেন কিনা তিনি।

উত্তরে রাব বলেন, কোনো সন্দেহই নেই যে তারা এই চেষ্টা করছে এবং আমরা এ ধরণের ভ্যাকসিন কূটনীতি সমর্থন করি না। আমরা মনে করি, আমাদের কিছু নৈতিক দায়িত্ব রয়েছে। একইসঙ্গে পুরো বিশ্বের জন্য ভ্যাকসিন নিশ্চিত করার সঙ্গে স্বার্থও সম্পর্কিত।

জি৭ সম্মেলনে যোগ দেয়া রাষ্ট্রগুলো ১ বিলিয়ন ডলার ভ্যাকসিন দান করবে বলে আশা করা হচ্ছে। এগুলো দরিদ্র দেশগুলোর ভ্যাকসিন নিশ্চিত করবে। আগামী বছরের শেষ নাগাদ পুরো বিশ্বকে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনা রয়েছে তাদের।
শীর্ষনিউজ/এসএসআই