বুধবার, ২২-সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৪ অপরাহ্ন

তালেবানের প্রতি যে হুশিয়ারি দিলো রাশিয়া

shershanews24.com

প্রকাশ : ২৪ জুলাই, ২০২১ ০৯:৩৬ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: রাশিয়া স্পষ্ট করে জানিয়ে দিয়েছে এখনই তালেবানকে নিষিদ্ধ গোষ্ঠীগুলোর তালিকা থেকে বাদ দেয়া হবে না। আর এমন কোনো পরিকল্পনাও আপাতত তাদের নেই। গতকাল শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই পরিকল্পনার কথা জানান।

তিনি এক বিবৃতিতে বলেছেন, তার দেশ আফগানিস্তানের চলমান পরিস্থিতি যেন রাশিয়ার মিত্রদের হুমকিগ্রস্ত করতে না পারে সেদিকে গভীর দৃষ্টি রাখছে। আফগানিস্তানসহ মধ্য এশিয়ার পরিস্থিতি রাশিয়া ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে জানিয়ে পেসকভ বলেন, এ অঞ্চলে বিশেষ করে আফগানিস্তানে যা কিছু ঘটছে তা রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ক্রেমলিনের মুখপাত্র এর আগেও আফগান পরিস্থিতির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, মস্কো আফগানিস্তানে অস্থিতিশীলতা বৃদ্ধিতে উদ্বিগ্ন।
উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে তালেবানের ক্রমবর্ধমান হামলায় দেশটিতে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা বেড়ে গেছে। তালেবানের হাতে বেশ কিছু জেলার পতনে আফগানিস্তানের রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের পাশাপাশি সাধারণ আফগান জনগণ উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে রয়েছে।

এদিকে, আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করতে গত কয়েক দিনে মার্কিন সামরিক বাহিনী দেশটিতে তালেবানের অবস্থান লক্ষ্য করে কয়েক দফা বিমান হামলা চালিয়েছে। গত বৃহস্পতিবার (২২ জুলাই) পেন্টাগন একথা জানিয়েছে।

শীর্ষনিউজ/আর