বুধবার, ২২-সেপ্টেম্বর ২০২১, ০৬:১৮ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • বিশ্ব ঐতিহ্যের মর্যাদা হারাল যুক্তরাজ্যের লিভারপুল সিটি

বিশ্ব ঐতিহ্যের মর্যাদা হারাল যুক্তরাজ্যের লিভারপুল সিটি

shershanews24.com

প্রকাশ : ২৪ জুলাই, ২০২১ ০৯:৪৯ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়েছে যুক্তরাজ্যের লিভারপুল মেরিটাইম মার্কেন্টাইল সিটির নাম। জাতিসংঘের শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর ভোটাভুটি শেষে বুধবার এই তালিকা থেকে শহরটির নাম বাদ দেওয়া হয়েছে। মাত্রাতিরিক্ত উন্নয়ন কর্মকাণ্ডের জেরে বিশ্ব ঐতিহ্যের মর্যাদা হারাল শহরটি। খবর এএফপির।

লিভারপুল শহরে পিয়ার হেড, আলবার্ট ডক ও উইলিয়াম ব্রাউন স্ট্রিটসহ ছয়টি এলাকার সমন্বয়ে গঠিত লিভারপুল মেরিটাইম মার্কেন্টাইল সিটিকে ২০০৪ সালে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করে ইউনেসকো।

তবে ২০১২ সালে এসে সংস্থাটি শহরটির নাম ‘ওয়ার্ল্ড হেরিটেজ ইন ডেনজার’ হিসেবে অন্তর্ভুক্ত করে। এবার সরাসরি তালিকা থেকে বাদ পড়ল লিভারপুলের নাম।

বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে কোনো নাম বাদ দিতে সংস্থাটির কার্যকরী কমিটির সদস্যদেশগুলোর দুই-তৃতীয়াংশের বেশি সমর্থন প্রয়োজন হয়। ভোটাভুটিতে লিভারপুলের নাম বাদ দিতে সমর্থন জানায় ইউনেসকোর ১৩ সদস্য। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় পাঁচ সদস্য।

মাত্রাতিরিক্ত উন্নয়ন কর্মকাণ্ড, বিশেষত লিভারপুল ওয়াটার প্রজেক্ট ও ফুটবল স্টেডিয়াম তৈরির দুটি মেগা প্রকল্প বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে শহরটির নাম কাটানোর পেছনে ভূমিকা রেখেছে।

শীর্ষনিউজ/আর