বৃহস্পতিবার, ২৫-ফেব্রুয়ারী ২০২১, ১১:১৭ পূর্বাহ্ন
  • অপরাধ
  • »
  • বেকারত্বকে পুঁজি করে প্রতারণার ফাঁদ

বেকারত্বকে পুঁজি করে প্রতারণার ফাঁদ

shershanews24.com

প্রকাশ : ১৪ জানুয়ারী, ২০২১ ০৯:৩৪ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : মেট্রোরেল, পায়রা সমুদ্রবন্দর ও পদ্মা সেতুর মত বড় প্রকল্পে কাজের সুযোগ। আবেদন করতে পারবেন পঞ্চম শ্রেণি থেকে এইচএসসি পর্যন্ত পড়ালেখা জানা ব্যক্তিরা। মাইনেও বেশ। এমন নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে হাজারো তরুণের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারকরা।
 
এই চক্রের আট সদস্যকে গ্রেপ্তারের পর র‍্যাব জানিয়েছে, এর আগেও দুইবার ধরা পড়েছিল তারা। তাতে দমে না গিয়ে বরং প্রতিবার ছাড়া পেয়েই নতুন নতুন কৌশলে মানুষ ঠকিয়ে পকেট ভরেছে চক্রটি।

করোনা ভাইরাস মহামারির আঘাতে এখন দেশের প্রতি চার যুবকের একজন বেকার। আন্তর্জাতিক শ্রম সংস্থার এ তথ্যই বলছে, চাকরি কতটা আরাধ্য হয়ে উঠেছে।

বেকারত্বকে পুঁজি করে পকেট ভরার ফাঁদ পাতছে প্রতারকরা। জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি দিচ্ছে ফেইসবুকসহ বিভিন্ন মাধ্যমে। দেয়া হচ্ছে পদ্মা সেতু, মেট্রোরেল, পায়রা সমুদ্রবন্দরের মত বড় প্রকল্পে ভাল বেতনে কাজের সুযোগ। আর এতেই ঝাঁপিয়ে পড়ছেন হাজার হাজার তরুন-যুবা। চাকরির নিশ্চয়তা দিয়ে প্রত্যেকের কাছ থেকে হাতিয়ে নেয়া হচ্ছে দশ থেকে পঁচিশ হাজার টাকা। তারপরও চাকরি নেই, খোয়া যাচ্ছে টাকাও।

ভুক্তভোগীরা জানান, প্রতারক চক্র খুব সুন্দরভাবে বলা বলে, কোনো প্রতারণা হবে না এমন নিশ্চয়তাও দেয়।

ঢাকার মিরপুরে এসবিএম ইন্টারন্যাশনাল টেকনোলজি নামে ভুয়া প্রতিষ্ঠান খুলে চাকরিপ্রার্থীদের ঠকাচ্ছে সংঘবদ্ধ প্রতারক চক্র। র‍্যাব-এর অভিযানে আট সদস্য গ্রেপ্তারের পর উদ্ধার হয়েছে প্রতারণায় ব্যবহৃত চৌদ্দটি মোবাইল ফোন, ল্যাপটপ, চাকরির ভুয়া ফরম-নিয়োগপত্র এবং নগদ টাকা। অভিযানের সময়ও ফোনগুলোতে একের পর এক চাকরিপ্রার্থীদের কল আসছিল।

র‍্যাব জানিয়েছে, চাকরি দেয়ার নামে প্রতারণার দায়ে এর আগেও দুই দফা ধরা পড়েছিল এই চক্রের সদস্যরা। ছাড়া পেয়ে প্রতিবারই প্রতারণায় ফিরেছে তারা।

র‍্যাব-৪ এর সিনিয়র এএসপি মো. আখতারুজ্জামান বলেন, "তিনবার তারা একই বাড়ি থেকে গ্রেপ্তার হয়েছে। প্রতিবারই আইনের ফাঁক ফোকর দিয়ে তারা বেরিয়ে গেছে। আবার একইভাবে এমন প্রতারণা করে যাচ্ছে।" 

প্রতারণা থেকে বাঁচতে নিয়োগ বিজ্ঞপ্তি যাচাই করার পরামর্শ দিয়েছে র‍্যাব। পাশাপাশি চাকরির জন্য কোন প্রতিষ্ঠান টাকা চাইলে আইন-শৃঙ্খলা বাহিনীকে জানানোর আহ্বান তাদের।

শীর্ষনিউজ/এম