মঙ্গলবার, ২০-এপ্রিল ২০২১, ০৮:৩৭ অপরাহ্ন
  • প্রবাস
  • »
  • কুয়েতে বাংলাদেশসহ ৩৫টি দেশের অভিবাসীরা বিপাকে

কুয়েতে বাংলাদেশসহ ৩৫টি দেশের অভিবাসীরা বিপাকে

shershanews24.com

প্রকাশ : ০১ মার্চ, ২০২১ ১২:০৮ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: মহামারি করোনার প্রাদুর্ভাব রোধে নিষেধাজ্ঞা থাকায় বাংলাদেশসহ ৩৫টি দেশের অভিবাসীরা কুয়েতে তাদের কর্মস্থলে ফিরতে পারছেন না। বিমান চলাচল বন্ধ থাকায় ট্রাভেল ব্যবসার সঙ্গে জড়িত প্রবাসী ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ছুটিতে আটকেপড়া প্রবাসীরা।

কুয়েতে আবারো মহামারি করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। এ কারণে ২১ ফেব্রুয়ারিতে ঘোষিত বাংলাদেশসহ ৩৫টি দেশের সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে বিমান চলাচলের কথা থাকলেও তা চালু হয়নি। এতে করে একদিকে যেমন চরম হতাশায় দেশে ছুটিতে থাকা অভিবাসীরা তেমনই লোকসানের মুখে ট্রাভেল ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ীরাও।

নির্ধারিত সময়ে কুয়েত আসার প্রত্যাশায় যেসব অভিবাসী তৃতীয় দেশ দুবাই হয়ে কুয়েত আসার অপেক্ষায় ছিলেন তারাও কুয়েত প্রবেশে অনিশ্চয়তার বেড়াজালে এখন হাবুডুবু খাচ্ছেন। এদের মধ্যে অনেকের আবার আকামা শেষ হয়ে গেছে। দুবাই কুয়েত কনস্যুলেটে যোগাযোগ করে কোনো ইতিবাচক সাড়া না পেয়ে তাদের মধ্যে কেউ কেউ বাংলাদেশে ফিরে গেছেন। আর্থিক সংকটে মহাবিপাকে পড়েছেন বহু অভিবাসী।

কুয়েতে প্রায় সাড়ে তিন লাখ প্রবাসী বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত আছেন। তাদের মধ্যে প্রায় ১২ হাজার প্রবাসী ছুটিতে গিয়ে দেশে আটকা পড়েছেন।

দুই দেশের সরকার যেন কূটনৈতিক সমঝোতার ভিত্তিতে বিমান চলাচল শুরু করে সে বিষয়ে চেষ্টা করা। এতে করে দেশে আটকেপড়া প্রবাসীরা নিজেদের কর্মস্থলে ফিরে আসতে পারবেন এটাই প্রত্যাশা।

শীর্ষনিউজ/এম