সোমবার, ১২-এপ্রিল ২০২১, ০৯:৪৪ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • দেশে ৭১.৭ শতাংশ সাংবাদিক পেশা ছেড়ে দিতে চান, সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের সেইজপাব সংস্থা

দেশে ৭১.৭ শতাংশ সাংবাদিক পেশা ছেড়ে দিতে চান, সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের সেইজপাব সংস্থা

shershanews24.com

প্রকাশ : ০৫ মার্চ, ২০২১ ০৩:৩৯ অপরাহ্ন

শীর্ষ নিউজ  ডেস্ক :  এ গবেষণার ফল প্রকাশ করেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক আমিনুল ইসলামের নেতৃত্বে ‘অ্যান ইনভেস্টিগেশন ইনটু রিস্ক টু মেন্টাল হেলথ অব বাংলাদেশি জার্নালিস্টস’ একটি দল। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠানের সাময়িকী সেইজপাব এ বিষয়ে সতর্ক করেছে।
গবেষণা প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রের প্রকাশনা সংস্থা আইজিআই গ্লোবালের ‘হ্যান্ডবুক অব রিসার্চ ইন ডিসক্রিমিনেশন, জেন্ডার ডিসপ্যারিটি, অ্যান্ড সেইফটি রিস্কস ইন জার্নালিজম’ শীর্ষক বইতে প্রকাশ হয়েছে।

গবেষণা দলের অন্যতম ড. সরকার বারবাক কারমাল প্রোব নামের একটি বার্তা সংস্থাকে বলেন,বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বেতন-বোনাসসহ নানা অনিশ্চয়তায় ভুগতে হচ্ছে সাংবাদিকদের। অন্যতম কয়েকটি কারণ হচ্ছে, চাকরি চলে যাওয়ার অশ্চিয়তা, সঠিক সময়ে বেতন না পাওয়া, পেশার কারণে ঝীবনের ঝুঁকি। ফলে গবেষণায় এমন তথ্যও উঠে এসেছে, অনেক মেধাবীই এই পেশায় কিছুদিন কাজ করে ছেড়ে দিয়েছেন।

বাংলাদেশে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ১৯১ জন সাংবাদিকের ওপর এই গবেষণা পরিচালিত হয়। তাদের মধ্যে নারী ৪৮.৪৮ আর পুরুষ ৪১.৭৭ শতাংশ।

গবেষকদলের প্রধান আমিনুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, সাংবাদিকদের মানসিক স্বাস্থ্যের বিষয়টি গুরুত্বপূর্ণ। তবে এ নিয়ে দেশে সচেতনতার মাত্রা খুবই কম।

শীর্ষনিউজ/এসএফ