সোমবার, ১৭-মে ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন
  • জাতীয়
  • »
  • লকডাউনেও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

লকডাউনেও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

shershanews24.com

প্রকাশ : ১৬ এপ্রিল, ২০২১ ১০:৫০ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : দেশজুড়ে চলমান লকডাউনে বেশিরভাগ মানুষ ঘরের ভেতর। বিভিন্ন প্রতিষ্ঠানও রয়েছে বন্ধ। এর মাঝেও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস। শুক্রবার রাত ৯ টায় হালনাগাদ করা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ঢাকার স্কোর ছিল ১৫৯। বাতাসের এই গুণগত মানকে অস্বাস্থ্যকর হিসেবে শ্রেণিবিন্যাস করা হয়েছে। একিউআই স্কোর যখন ১৫১ থেকে ২০০ এর মধ্যে থাকে, তখন বাতাসের গুণগত মানকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। এর মানে সংশ্লিষ্ট এলাকার প্রত্যেকেই স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন। তাছাড়া সংবেদনশীল ব্যক্তিরা আরো মারত্মক সমস্যা ভোগ করতে পারেন।

উল্লেখ্য, এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) হলো বাতাসের গুণগত মানের নিত্যদিনের একটি সূচক। এর মধ্য দিয়ে জনগণকে জানানো হয় যে, তারা একটি নির্দিষ্ট শহরে কতটা পরিষ্কার বা দূষিত বাতাসের মধ্যে বসবাস করছেন। এতে তাদের শরীরে কি প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে সে বিষয়েও জানান দেওয়া হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় পাঁচটি বিষয়ের ওপর। তা হলো পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ এবং পিএম২.৫), নাইট্রোজেন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, সালফার ডাই অস্কাইড ও ওজোন। পরিবেশ বিভাগও এসব উপাদানকে বায়ু দূষণের মানদণ্ড হিসেবে গ্রহণ করেছেন। এসব মানদণ্ডের লক্ষ্য হলো, মানব স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব থেকে তাদেরকে রক্ষা করা।
শীর্ষনিউজ/এসএসআই