শনিবার, ২৪-জুলাই ২০২১, ১১:১২ পূর্বাহ্ন
  • জাতীয়
  • »
  • ১০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকার চিঠি পেয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

১০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকার চিঠি পেয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

shershanews24.com

প্রকাশ : ১৬ জুন, ২০২১ ০৪:০৪ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: আগামী আগস্ট মাসে কোভ্যাক্স থেকে বাংলাদেশ ১০ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার (১৬ জুন) দুপুরে সচিবালয়ে এক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

চীন ও রাশিয়াসহ বিভিন্ন দেশকে বাংলাদেশে টিকা উৎপাদনের প্রস্তাব দেওয়া হয়েছে তারা বিষয়টি বিবেচনা করে দেখছে বলেও জানান মন্ত্রী।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগস্ট মাসে কোভ্যাক্স থেকে বাংলাদেশ ১০ লাখ অ্যাস্ট্রোজেনকার টিকা পাব, সেই চিঠি আমাদের দিয়েছে আমরা সেই চিঠি পেয়েছি বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে এবং আশা করি এটি নিশ্চিত। ১০ লাখ টিকা পাব।

এদিকে শর্তসাপেক্ষে দেশীয় গ্লোব বায়োটেকের ‘বঙ্গভ্যাক্স’ টিকার হিউম্যান ট্রায়ালের নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)। দুপুরে বিএমআরসি থেকে এ অনুমোদন দেওয়া হয়।

বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন বলেছেন, সরাসরি অনুমতি দেওয়া হয়েছে বলা যাবে না। তবে শর্ত দেওয়া হয়েছে। ভুল ত্রুটি ঠিক করলে আমরা অনুমতি দিয়ে দেব। শর্ত পূরণ করলে অনুমোদন দেওয়া হবে।

জানা গেছে, বিএমআরসির অনুমতি পেলে খুব শিগগিরই শতাধিক মানুষের ওপর দেশীয় এই টিকার ট্রায়াল চালানো হবে। এ জন্য কিছু বেসরকারি হাসপাতাল নির্ধারণ করা হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের মেডিকেল জার্নালে প্রকাশ করা হয় যে, দেশীয় করোনা টিকা গ্লোব বায়োটেকের বঙ্গভ্যাক্স প্রাণীদেহে কার্যকর। এরপর মানবদেহে ট্রায়ালের জন্য বিএমআরসির অনুমোদনের অপেক্ষা ছিল প্রতিষ্ঠানটি। সবশেষ প্রতিষ্ঠানটিকে শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হলো।
শীর্ষনিউজ/আরএইচ