বুধবার, ২১-এপ্রিল ২০২১, ১২:৪১ পূর্বাহ্ন
  • অফিস-আদালত
  • »
  • চট্রগ্রামে ইটভাটা উচ্ছেদ না করার হাইকোর্টের নির্দেশনা স্থগিত করেছেন চেম্বার জজ, উচ্ছেদে বাধা নেই

চট্রগ্রামে ইটভাটা উচ্ছেদ না করার হাইকোর্টের নির্দেশনা স্থগিত করেছেন চেম্বার জজ, উচ্ছেদে বাধা নেই

shershanews24.com

প্রকাশ : ০৮ এপ্রিল, ২০২১ ০৫:২৪ অপরাহ্ন

শীর্ষনিউজ, চট্রগ্রাম: চট্রগ্রামের কয়েকটি ইটভাটাকে ৪৫ দিনের মধ্যে উচ্ছেদ না করার হাইকোর্টের নির্দেশনা স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। আজ (বৃহস্পতিবার)  বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে এ আদেশ দেন। ফলে ইটভাটাগুলি উচ্ছেদে আর কোন বাধা থাকল না।

আদালত সূত্রে জানা যায়, জনস্বার্থে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (ঐজচই) এর দায়ের করা একটি রীট পিটিশন শুনানি শেষে বিচারপতি মোঃ মজিবর রহমান মিয়া এবং বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লা এর আদালতে গতবছরের ১৪.১২.২০২০ তারিখে চট্রগ্রামে অবৈধভাবে পরিচালিত সকল ইটভাটা বন্ধ করার নির্দেশা দেন । উক্ত আদেশের বিরুদ্ধে একাধিক আপিল দায়ের করা হলেও শুনানি শেষে চেম্বার জজ আদালত কোন স্থগিত আদেশ প্রদান করেননি এবং একটি আপিল শুনানির জন্য কোর্টে প্রেরন করার পরে শুনানি শেষে ইটভাটা মালিকদের কিছুদিন সময়ের আবেদনও খারিজ হয়। পরবর্তিতে উচ্ছেদ আদেশ সম্পুর্ন ভাবে পালিত না হওয়ায় চট্রগ্রামর জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের উপর হাইকোর্ট আদালত অবমাননার রুল জারি করেন।

চট্রগ্রামের কিছু ইটভাটা মালিকরা তথ্য গোপন করে পুনরায় অপর একটি আদালতে একাধিক রীট পিটিশন  দাখিল করে উচ্ছেদ অভিযান স্থগিতের আবেদন জানান। ইতিপুর্বে যেসব আইনজীবি চেম্বার জজ আদালতে শুনানিতে ছিলেন তাদের চেম্বার থেকেও নুতন রীট পিটিশন দায়ের করে উচ্ছেদের উপর স্থগিতাদেশ এর আবেদন জানিয়ে সময়ের প্রার্থনা করা হয়,  একজন আইনজীবি (সংসদ সদস্য, যিনি সংসদে ইটভাটা নিয়ন্ত্রন আইন পাস করেছেন) তিনিও এই শুনানিতে আংশগ্রহন করেন । ৮ টি রীট পিটিশিনের শুনানি শেষে বিচারপতি মোঃ খসরুজ্জামান এবং বিচারপতি মোঃ মাহমুদ হাসান তালুকদার এর ডিভিশন বেঞ্চ গত ২২.০৩.২১ তারিখের আদেশে  ইটভাটাগুলিকে ৪৫ দিনের সময় মঞ্জুর করেন এবং এর মধ্যে উচ্ছেদ না করার নির্দেশ দেন। ইটভাটা মালিকদের দায়েরকৃত ৮টি রীট পিটিশনে হাইকোর্টের দেয়া উক্ত স্থগিতাদেশ চ্যলেঞ্জ করে পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালকের পক্ষে সিপি নং ৯৫১-৯৫৮ দায়ের করা হয় এবং আজ বৃহস্পতিবার শুনানি শেষে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন এবং আপিলগুলি শুনানির জন্য ২১.০৬.২১ তারেখ কোর্টে প্রেরন করেন। এ আদেশের পরে ইটভাটাগুলি উচ্ছেদে আর কোন বাধা নেই।

শুনানিতে আপিলকারি পক্ষে এডভোকেট মনজিল মোরসেদ বলেন বিষয়টি নিয়ে ইতিপুর্বে চেম্বার আদালতে একাধিক শুনানিতে ইটভাট উচ্ছেদের বিষয় কোন সময় প্রদান করা হয়নি এমনকি কিছু কিছু মালিকরা পুর্বে আপিল করে কোন আদেশ পাননি এবং বিষয়টিকে গোপন করে পুনরায় আপিল করেছেন।
 
পরিবেশ অধিদ্প্তর এর পক্ষে ছিলেন এডভোকেট মনজিল মোরসেদ, এডভোকেট সৈয়দ কামরুল হোসেন কিরন এবং এডভোকেট মুনতাসির উদ্দিন আহেমেদ।‘

শীর্ষনিউজ/আরএইচ